| |
               

মূল পাতা রাজনীতি বাম দল ‘বাজেটে নিত্যপণ্যের দাম ও জনগণের দুর্ভোগ আরো বাড়বে’


‘বাজেটে নিত্যপণ্যের দাম ও জনগণের দুর্ভোগ আরো বাড়বে’


রহমত নিউজ ডেস্ক     03 June, 2023     10:17 AM    


জাতীয় সংসদে পেশ করা প্রস্তাবিত বাজেটকে তাঁরা জনগণের ওপর বড় করের বোঝা চাপানোর গণবিরোধী। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের শর্ত পূরণ করতে গিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ভ্যাট ও করের জাল বিস্তৃত করেছেন। ফলে বাজারে নিত্যপণ্যের দাম ও জনগণের দুর্ভোগ আরো বাড়বে।

শুক্রবার (২ জুন) বাম গণতান্ত্রিক জোটের নেতারা বাজেট প্রতিক্রিয়ায় এমনটাই দাবি করে এক বিবৃতি দিয়েছেন। বিবৃতিদাতারা হলেন বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন (প্রিন্স), বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, বাসদের (মার্ক্সবাদী) সমন্বয়ক মাসুদ রানা, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু ও সমাজতান্ত্রিক আন্দোলনের সভাপতি হামিদুল হক।

বিবৃতিতে বাম নেতারা বলেন, ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকার ঘাটতি নিয়ে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ হাজার কোটি টাকার বড় বাজেট দেওয়া হয়েছে। এটি একটি গতানুগতিক ধনী তোষণ ও গরিব শোষণের বাজেট। এতে স্বাস্থ্য, শিক্ষা, কৃষি ও কর্মসংস্থানের মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে বরাদ্দ তেমন বাড়ানো হয়নি। এবার বাজেটে ঘাটতি মেটাতে ব্যক্তি নির্ভরতা বেড়েছে। করযোগ্য আয় না থাকলেও দুই হাজার টাকা কর দিতে হবে। এটি মড়ার উপর খাঁড়ার ঘায়ের শামিল। বাজেটে শিক্ষা খাতে দেওয়া ১৪ শতাংশ বরাদ্দের সমালোচনা করা হয়।

বিবৃতিতে বলা হয়, ছাত্রসমাজের বরাবরই দাবি ছিল ২৫ শতাংশ। স্বাস্থ্য খাতের বরাদ্দও ৫ শতাংশের ঘর অতিক্রম করছে না। টাকার অঙ্কে বাড়লেও খাতওয়ারি বরাদ্দের নিরিখে কৃষি খাতে বরাদ্দ আগের চেয়ে কমেছে। সারের দাম দুই দফা বেড়েছে। জ্বালানি তেল, বীজসহ কৃষি উপকরণের দাম বেড়েছে। বাম্পার ফলনেও কৃষক বোরো ধানের দাম পাচ্ছেন না। প্রতিবছর শ্রমবাজারে আসা ২০ লাখ কর্মসংস্থানের বিষয়ে বাজেটে কোনো বক্তব্য নেই, বরাদ্দ নেই। জলবায়ু পরিবর্তনে ঝুঁকিপূর্ণ তালিকায় বাংলাদেশ থাকলেও বাজেটে পরিবেশকে উপেক্ষা করা হয়েছে। বাজেট সংশোধন করে শিক্ষা, স্বাস্থ্য, কৃষিসহ জনকল্যাণমূলক খাতে বরাদ্দ বাড়ানোর আহ্বান জানানো হয়েছে।